Porasuna | Blog community for Educational Content

JobsNews24

The Most Popular Job Site in Bangladesh

৩৬তম প্রিলি প্রস্তুতি

Category: BCS Section Posting Date: 2016-12-08


৩৫তম প্রিলি রিটেন দুটোই ছিল একটা পাগলা হাওয়ার মত। আসলো, ধুড়ধাড় করে সব ভাঙতে চাইলো, কেউ ভেঙ্গেই গেল আর কেউ আকড়ে ধরে টিকেও থাকল। পূর্বের অভিজ্ঞতা খুব কমই কাজে লেগেছে ৩৫তম তে। সামনে ৩৬তম প্রিলিমিনারি পরীক্ষা। এরই মাঝে সুশান্ত’দা কয়েকটি লেখা দিয়ে ফেলেছেন ৩৬তম প্রিলি প্রস্তুতি নিয়ে। বিসিএস গুরুর সাজেশনের উপর ধৃষ্টতা না দেখিয়ে আমিও কিছু প্রস্তুতি কৌশল দিলাম। এবার যাদের জন্য ৩৬তম প্রথম বিসিএস তাদের কাজে লাগবে আশা করি।সময় যেহেতু আছে তাই একটা পূর্ণাঙ্গ প্রস্তুতি নেওয়া সমীচীন।

 

[বাংলা ভাষা ও সাহিত্য]
১। ৯ম-১০ম শ্রেণীর বাংলা ব্যাকরণ বইটা সোজা বাংলায় “তামা তামা” করে ফেলবেন।
২। বানানের জন্য হায়াৎ মামুদ স্যারের ‘বাংলা লেখার নিয়ম কানুন’ বইটা কিনে ফেলুন। বইটির শেষের দিকে অনেকগুলো উদাহারণ দেওয়া আছে। প্রত্যেকটি বানান হাতে লিখে অনুশীলন করুন।
৩। বাংলা সাহিত্যের ক্ষেত্রে রেফারেন্সের জন্য মাহবুবুল আলমের ‘বাংলা সাহিত্যের ইতিহাস’ আর ভালমত পড়ার জন্য সৌমিত্র শেখর স্যারের ‘সাহিত্য জিজ্ঞাসা’ সংগ্রহ করুন।
৪। গতানুগতিক কবি সাহিত্যিকদের কাজ ও অবদান তো পড়বেনই, ওটা ছাড়াও নিম্নের সাহিত্যিকদের কাজ দেখে যাবেনঃ কালী প্রসন্ন ঘোষ, দীনেশ্চন্দ্র সেন, মোহাম্মদ নজিবর রহমান, মোজাম্মেল হক, মোহাম্মদ এয়াকুব আলী, মিন্নাত আলী, এস ওয়াজেদ আলী, ইব্রাহীম খাঁ, আবুল কালাম শামসুদ্দীন, শামসুদ্দীন আবুল কালাম, কাজী আব্দুল ওদুদ, আবুল হোসেন, অন্নদাশঙ্কর রায়, প্রেমেন্দ্র মিত্র, আবুল ফজল, আ ন ম বজলুর রশীদ, মুহম্মদ আবদুল হাই, নীলিমা ইব্রাহিম, আহমদ শরীফ, শাহেদ আলী, বদরউদ্দিন উমর, আনিসুজ্জামান, রাবেয়া খাতুন, হুমায়ূন আহমেদ, নুরুল মোমেন, রণেশ দাশগুপ্ত, আলাউদ্দিন আল আজাদ, আসকার ইবনে শাইখ, মমতাজউদ্দিন আহমেদ, সত্যেন্দ্রনাথ দত্ত প্রমুখ।
৫। জব সলুশন থেকে বিগত বিভিন্ন সরকারি চাকুরীর পরীক্ষায় আসা প্রশ্ন যাচাই করবেন

 

[ইংরেজি]
১। ভাল একটা গ্রামার বই থেকে গ্রামারের নিয়মগুলো আয়ত্ত করে ফেলুন। এ ক্ষেত্রে রেমন্ড মারফি আর চৌধুরী ও হুসাইন একসাথে মিলিয়ে পড়ুন।Idioms and Phrases এর ক্ষেত্রে উচ্চমাধ্যমিকের ইংরেজি দ্বিতীয় পত্র বোর্ডের বইটি দেখুন।
২। ভোকাবুলারি, এন্টোনিম, সিনোনিম, প্যাসেজ সলভিং ইত্যাদির জন্য IBA MBA এর Mentor’s Guide, এস এম জাকির হুসেইন এর BCS Vocabulary এবং SAT এর কোন একটা গাইড থেকে অনুশীলন করুন।
৩। ইংরেজি সাহিত্যের জন্য Friend’s Book Corner থেকে ABC of English Literature কিনে ফেলুন। এই সাইট থেকে শুধুমাত্র ইংরেজ কবিদের ব্যাপারে জানুনঃhttp://www.thefamouspeople.com/profi…/alexander-pope-651.php
বিখ্যাত কবি সাহিত্যিক যেমন Keats, Shelley, Wordsworth, T.S Eliot, W.B Yeats সহ উল্লেখযোগ্য আরও কবিদের নাম গুগলে সার্চ দিয়ে Brainy Quotes থেকে তাদের উক্তি গুলো পড়ে নিন।

 

[বাংলাদেশ বিষয়াবালী]
১।মোঃ মোজাম্মেল হকের উচ্চমাধ্যমিক পৌরনীতি ২য় পত্র থেকে বাংলাদেশের অভ্যুদয়, সরকার ব্যবস্থা, রাজনৈতিক অবস্থা ভালমত পড়ে নিন দাগিয়ে। এটা ব্যাসিকের জন্য। আর আপডেটেড তথ্যের জন্য গোলাম মোস্তফা কিরণের আজকের বিশ্ব বা কোন ভাল সাধারণ জ্ঞানের বই থেকে থেকে বাংলাদেশের শিল্প, সংস্কৃতি ইত্যাদি সিলেবাসের অধ্যায় অনুযায়ী পড়ে ফেলুন।
২। সংবিধানের উল্লেখযোগ্য অনেকগুলো ধারা মনে রাখুন। দরকার হলে Post-it Paper-এ লিখে টেবিলে লাগিয়ে রাখুন যাতে সবসময় চোখে পড়ে।
৩। প্রতিদিনের দৈনিকে চোখ রাখুন

 

[আন্তর্জাতিক বিষয়াবালী]
আন্তর্জাতিকের ক্ষেত্রে সাম্প্রতিক থেকে প্রশ্ন আসে বিধায় প্রতিদিনের দৈনিকে চোখ রাখার বিকল্প নেই। এ ছাড়া দেশের রাজধানী, বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, পরিবেশ ইস্যু, আলোচিত চুক্তি, আলোচিত বই, চলমান রাজনীতি ইত্যাদির জন্য ভাল সাধারণ জ্ঞানের বই, কারেন্ট এফেয়ার্স, উইকিপিডিয়া (সঠিক তথ্যের জন্য) এবং সংস্থার ওয়েবসাইটগুলো রেফারেন্স হিসেবে ব্যবহার করুন।

[বাংলাদেশ ও বিশ্ব, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা]
৯ম-১০ম শ্রেণীর ভূগোল বইটি “তামা তামা” করুন। এ ছাড়া নীলক্ষেত থেকে এই বিষয়ের উপর নির্দিষ্ট ভাল কোন প্রকাশনীর বই কিনুন।

 

[সাধারণ বিজ্ঞান]
১। ৯ম-১০ম শ্রেণীর বিজ্ঞান বইটি “তামা তামা” করে ওরাকল বিসিএস রিটেনের বিজ্ঞান বইটি থেকে প্রিলির সিলেবাস অনুযায়ী দাগিয়ে পড়ে ফেলুন। অনেক কাজে দিবে।
২। কম্পিউটার অংশের জন্য মাধ্যমিকের কম্পিউটার বিষয়ক বোর্ডের বইটি পড়ে ফেলুন এবং ওরাকলের রিটেন থেকে কম্পিউটারের যেই যেই অংশ সিলেবাসে বলা আছে তা পড়ে ফেলুন।

 

[সাধারণ গণিত]
১। পাটিগণিতের জন্য পুরনো (১৯৯৫-২০০০ সালে যেটা পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত ছিল) পাটিগণিতের বইটি করে ফেলুন সিলেবাসের অধ্যায় অনুযায়ী।
২। বীজগণিতের জন্য মাধ্যমিক বীজগণিত ও উচ্চতর গণিতের সরল ও দ্বিপদী অসমতা, সরল সমীকরণ অধ্যায়গুলো করে ফেলুন।
৩। সূচক, লগারিদম, বিন্যাস ও সমাবেশ, সম্ভাব্যতা এই টপিক গুলো অবশ্যই উচ্চমাধ্যমিকের বই থেকে করে ফেলুন।
৪। জ্যামিতি, পরিমিতি করুন মাধ্যমিকের বই থেকে।
৫। ভাল একটি রিটেনের গাইড কিনে ধরে ধরে কিছু ব্যতিক্রম অংক করে ফেলুন।

 

[মেন্টাল এবিলিটি]
১। রিটেনের গণিত কিনলেই (প্রফেসরস) সাথে যেই মেন্টাল এবিলিটি অংশ থাকে তা সল্ভ করে ফেলুন।
২। এই দুইটি সাইট থেকে হেল্প নিতে পারেনঃ http://www.questionpapers.net.in/…/general_mental_ability.h…
http://www.sawaal.com/…/verbal-reasoning-mental-ability-que…

নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন

মুহম্মদ ফখরুদ্দিনের উচ্চমাধ্যমিক পৌরনীতি ও সুশাসন বইটি দাগিয়ে পড়ুন প্রিলি সিলেবাসের টপিক অনুযায়ী।

এর পরেও বিসিএস হল আপনার ২৩-২৫ বছরের লব্ধ জ্ঞান পরীক্ষার জায়গা। নিজের উপস্থিত বুদ্ধিকে কাজে লাগিয়ে পরীক্ষার হলে প্রশ্নপত্রকে বাগে আনতে হবে। শুভ কামনা।

-আরাফাত মোহাম্মাদ নোমান